Cutting-edge technology represents the forefront of innovation, embodying the latest advancements that push the boundaries of what is possible in various fields. It encompasses breakthroughs in artificial intelligence, quantum computing, biotechnology, and more, fundamentally transforming the way we live and work. In the realm of artificial intelligence, machine learning algorithms and neural networks are enabling computers to learn and make decisions, mimicking human cognitive functions. Quantum computing, with its ability to process information at speeds unimaginable with classical computers, holds the promise of revolutionizing complex problem-solving in fields like cryptography and optimization. Biotechnology is unlocking new frontiers in healthcare, with gene editing technologies like CRISPR-Cas9 offering unprecedented precision in modifying DNA, potentially curing genetic diseases. Cutting-edge technology also extends to the realm of renewable energy, where innovations in solar a...
খুচরো ব্যবসাকে ডিজিটালে রূপান্তর করার ক্ষেত্রে নিন্মে বর্ণিত প্রযুক্তি গুলি বর্তমানে নেতৃত্ব দিয়ে যাচ্ছেঃ
১.ডিজিটাল মার্কেটিং
সাধারনত যেসব গ্রাহক ইন্টারনেট ব্যবহার করে থাকেন তাদের কাছে পণ্যের বিজ্ঞাপন পৌঁছানোর জন্য এখব সবচেয়ে গুরুতপূর্ণ হচ্ছে ডিজিটাল মার্কেটিং । মাধ্যম গুলি হতে পারে ডিজিটাল কুপন, ভার্চুয়াল গল্প বলা, ইমেল অথবা বিজ্ঞাপণ । গার্টনারের ২০১৮ সালের সিআইও এজেন্ডা অনুসারে মূলত এখন ব্যবসায় খরচের জন্য শীর্ষ এলাকাটি হচ্ছে ডিজিটাল মার্কেটিং ।
২. এনালাইটিক্স বা বিশ্লেষণ
টেক রিপাবলিক এর অলিভিয়া ক্রাউথের রিপোর্ট অনুযায়ী, বিশ্লেষণ অধ্যয়ন গ্রাহক বোঝার জন্য অত্যাবশ্যক । তথ্য, জনসংখ্যাতত্ত্ব এবং গ্রাহক ট্র্যাফিক ইত্যাদির উপর ভিত্তি করে স্মার্ট সিদ্ধান্ত নিতে সক্ষম হয় । পাশাপাশি গ্রাহক সম্পর্কিত অভিজ্ঞতাকে বিশ্লেষণ করেও স্মার্ট সিদ্ধান্ত নেয়া যায় । এর একটি উদাহরণ হচ্ছে স্যামসাং । তারা পপ-আপ দোকান তৈরি করে ছোট ও মাঝারি ব্যবসায় রিয়েল টাইম ডেটা শেয়ার করে বিশ্লেষণ করে থাকে ।
৩. ওমনিচ্যানেল ব্যবহার
ওমনিচ্যানেল হচ্ছে মাল্টি-চ্যানেলে বিক্রয় পদ্ধতি যার মাধ্যমে গ্রাহকরা একটি সমন্বিত কেনাকাটার সুবিধা পাবে । গ্রাহক একটি ডেস্কটপ বা মোবাইল থেকে ফোন করে অথবা একটি খুচরা দোকান থেকে অনলাইনে কেনাকাটা করতে পারবে এবং অভিজ্ঞতাটি নিখুঁত হবে । যেমন, ওয়ালমার্ট টেক্সট সার্ভিস এর মাধ্যমে অর্ডার সরবরাহ করে থাকে এবং এর মানে হচ্ছে ভোক্তাদের সুবিধা বৃদ্ধি করা ।
৪. আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই)
কেনাকাটা সহজতর করার লক্ষ্যে এআই এর মাধ্যমে স্বয়ংক্রিয় এবং কাস্টমাইজ অভিজ্ঞতাটি গ্রাহকরা পাচ্ছেন । লন্ডনের ডেলোয়েট এর তথ্য অনুযায়ী, এক তৃতীয়াংশেরও বেশি ব্র্যান্ডের কোম্পানি গুলো তাদের ব্যবসায় এআই ব্যবহার করছেন । এআই এর একটি বড় সাফল্য হচ্ছে ক্যাশিয়ার বিহীন গ্রোসারি স্টোর । যেমন, অ্যামাজন গো সিয়াটেলে একটি সম্পূর্ণরূপে স্বয়ংক্রিয় মুদি দোকান । এছাড়া চেকআউট লাইন এবং ক্যাশিয়ার বাদ দিয়ে সান ফ্রান্সিসকো ও শিকাগোতে আরো দুইটি দোকান খোলার জন্য তারা প্রস্তুত ।
৫. ভয়েস
ভয়েস অ্যাক্টিভেশন এআই এর আর একটি জনপ্রিয় ক্ষেত্র । হতে পারে এটি গুগল হোম কোন জিনিস কেনার জন্য নির্দেশ করতে অথবা অনলাইনে একটি আইটেম অনুসন্ধান করতে সিরি ব্যবহার করা, ভয়েস নিয়ন্ত্রণ খুচরো ব্যবসায়িদের মধ্যেও জনপ্রিয়তা অর্জন করেছে । ভয়েস অ্যাক্টিভেশন এখন এমনকি কর্মচারীদের জন্যও সহায়ক । উদাহরণস্বরূপ, “থিয়েট্রু” এর সাথে কর্মচারীরা ভয়েস-নিয়ন্ত্রিত পরিধেয় এর মাধ্যমে একটি দোকান জুড়ে যোগাযোগ করতে পারেন ।
৬. অগমেনটেড রিয়েলিটি (এআর) বা উদ্দীপিত বাস্তবতা
উদ্দীপিত অথবা বর্ধিত বাস্তবতা কেনাকাটা অভিজ্ঞতায় পুরোপুরি পরিবর্তন এনেছে । ভোক্তারা এখন কার্যত জামাকাপড় কিংবা লিপস্টিক এআর এর মাধ্যমে পরীক্ষা বা চেষ্টা করতে পারেন । উদাহরণস্বরূপ, সেফুরা মোবাইল অ্যাপ্লিকেশন দিয়ে ব্যবহারকারীরা কার্যত নমুনা মেকআপ দিয়ে প্রকৃত মেকআপ অনুমান করতে পারেন । লাইভ সেলফির উপর মেকআপ প্রোডাক্টগুলি ফিল্টার করে ব্যবহারকারীরা তাদের মুখে কিরকম মানাবে সেটা দেখতে পারেন । আল্টিমিটার গ্রুপের প্রধান বিশ্লেষক ব্রায়ান সলিস তার লিডিং ট্রেন্ডস ইন রিটেল ইনোভেশন রিপোর্টে এমনই ব্যাখ্যা করেছেন ।
৭. ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর)
ভার্চুয়াল রিয়ালিটি কম্পিউটারে তৈরি একটি ত্রিমাত্রিক ইমেজ যা বিশেষ ইলেকট্রনিক সরঞ্জাম ব্যবহার করে প্রত্যক্ষভাবে ব্যবহারকারি দেখতে পারেন । ফোর্বস অনুযায়ী, অগমেনটেড রিয়েলিটি বা এআর গ্রাহকদের কেনাকাটার অভিজ্ঞতা ট্রান্সফর্ম করছে, আর ভার্চুয়াল রিয়ালিটি বা ভিআর ব্যবসার দিক পরিবর্তন করছে । ভার্চুয়াল রিয়েলিটি বিভিন্ন লেআউট পরীক্ষা করার জন্য সহায়ক । দোকানের নকশা পুনঃনির্ধারণ করার জন্য এটি ব্যবহার করা যেতে পারে ।
২. এনালাইটিক্স বা বিশ্লেষণ
টেক রিপাবলিক এর অলিভিয়া ক্রাউথের রিপোর্ট অনুযায়ী, বিশ্লেষণ অধ্যয়ন গ্রাহক বোঝার জন্য অত্যাবশ্যক । তথ্য, জনসংখ্যাতত্ত্ব এবং গ্রাহক ট্র্যাফিক ইত্যাদির উপর ভিত্তি করে স্মার্ট সিদ্ধান্ত নিতে সক্ষম হয় । পাশাপাশি গ্রাহক সম্পর্কিত অভিজ্ঞতাকে বিশ্লেষণ করেও স্মার্ট সিদ্ধান্ত নেয়া যায় । এর একটি উদাহরণ হচ্ছে স্যামসাং । তারা পপ-আপ দোকান তৈরি করে ছোট ও মাঝারি ব্যবসায় রিয়েল টাইম ডেটা শেয়ার করে বিশ্লেষণ করে থাকে ।
৩. ওমনিচ্যানেল ব্যবহার
ওমনিচ্যানেল হচ্ছে মাল্টি-চ্যানেলে বিক্রয় পদ্ধতি যার মাধ্যমে গ্রাহকরা একটি সমন্বিত কেনাকাটার সুবিধা পাবে । গ্রাহক একটি ডেস্কটপ বা মোবাইল থেকে ফোন করে অথবা একটি খুচরা দোকান থেকে অনলাইনে কেনাকাটা করতে পারবে এবং অভিজ্ঞতাটি নিখুঁত হবে । যেমন, ওয়ালমার্ট টেক্সট সার্ভিস এর মাধ্যমে অর্ডার সরবরাহ করে থাকে এবং এর মানে হচ্ছে ভোক্তাদের সুবিধা বৃদ্ধি করা ।
৪. আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই)
কেনাকাটা সহজতর করার লক্ষ্যে এআই এর মাধ্যমে স্বয়ংক্রিয় এবং কাস্টমাইজ অভিজ্ঞতাটি গ্রাহকরা পাচ্ছেন । লন্ডনের ডেলোয়েট এর তথ্য অনুযায়ী, এক তৃতীয়াংশেরও বেশি ব্র্যান্ডের কোম্পানি গুলো তাদের ব্যবসায় এআই ব্যবহার করছেন । এআই এর একটি বড় সাফল্য হচ্ছে ক্যাশিয়ার বিহীন গ্রোসারি স্টোর । যেমন, অ্যামাজন গো সিয়াটেলে একটি সম্পূর্ণরূপে স্বয়ংক্রিয় মুদি দোকান । এছাড়া চেকআউট লাইন এবং ক্যাশিয়ার বাদ দিয়ে সান ফ্রান্সিসকো ও শিকাগোতে আরো দুইটি দোকান খোলার জন্য তারা প্রস্তুত ।
৫. ভয়েস
ভয়েস অ্যাক্টিভেশন এআই এর আর একটি জনপ্রিয় ক্ষেত্র । হতে পারে এটি গুগল হোম কোন জিনিস কেনার জন্য নির্দেশ করতে অথবা অনলাইনে একটি আইটেম অনুসন্ধান করতে সিরি ব্যবহার করা, ভয়েস নিয়ন্ত্রণ খুচরো ব্যবসায়িদের মধ্যেও জনপ্রিয়তা অর্জন করেছে । ভয়েস অ্যাক্টিভেশন এখন এমনকি কর্মচারীদের জন্যও সহায়ক । উদাহরণস্বরূপ, “থিয়েট্রু” এর সাথে কর্মচারীরা ভয়েস-নিয়ন্ত্রিত পরিধেয় এর মাধ্যমে একটি দোকান জুড়ে যোগাযোগ করতে পারেন ।
৬. অগমেনটেড রিয়েলিটি (এআর) বা উদ্দীপিত বাস্তবতা
উদ্দীপিত অথবা বর্ধিত বাস্তবতা কেনাকাটা অভিজ্ঞতায় পুরোপুরি পরিবর্তন এনেছে । ভোক্তারা এখন কার্যত জামাকাপড় কিংবা লিপস্টিক এআর এর মাধ্যমে পরীক্ষা বা চেষ্টা করতে পারেন । উদাহরণস্বরূপ, সেফুরা মোবাইল অ্যাপ্লিকেশন দিয়ে ব্যবহারকারীরা কার্যত নমুনা মেকআপ দিয়ে প্রকৃত মেকআপ অনুমান করতে পারেন । লাইভ সেলফির উপর মেকআপ প্রোডাক্টগুলি ফিল্টার করে ব্যবহারকারীরা তাদের মুখে কিরকম মানাবে সেটা দেখতে পারেন । আল্টিমিটার গ্রুপের প্রধান বিশ্লেষক ব্রায়ান সলিস তার লিডিং ট্রেন্ডস ইন রিটেল ইনোভেশন রিপোর্টে এমনই ব্যাখ্যা করেছেন ।
৭. ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর)
ভার্চুয়াল রিয়ালিটি কম্পিউটারে তৈরি একটি ত্রিমাত্রিক ইমেজ যা বিশেষ ইলেকট্রনিক সরঞ্জাম ব্যবহার করে প্রত্যক্ষভাবে ব্যবহারকারি দেখতে পারেন । ফোর্বস অনুযায়ী, অগমেনটেড রিয়েলিটি বা এআর গ্রাহকদের কেনাকাটার অভিজ্ঞতা ট্রান্সফর্ম করছে, আর ভার্চুয়াল রিয়ালিটি বা ভিআর ব্যবসার দিক পরিবর্তন করছে । ভার্চুয়াল রিয়েলিটি বিভিন্ন লেআউট পরীক্ষা করার জন্য সহায়ক । দোকানের নকশা পুনঃনির্ধারণ করার জন্য এটি ব্যবহার করা যেতে পারে ।
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন